রোহিঙ্গা মুসলিমদের উপর মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর গণহত্যা ও নির্যাতনের বিরুদ্ধে বিশ্ববাসীকে সোচ্চার হতে হবেঃ ড. আহমদ আবদুল কাদের

ঢাকা, ১৮ সেপ্টেম্বর ২০১৭ঃ খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের উপর মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর গণহত্যা ও নির্যাতনের বিরুদ্ধে বিশ্ববাসীকে সোচ্চার ভূমিকা পালন করতে হবে। মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর নির্যাতনে লক্ষ লক্ষ নারী, পুরুষ, শিশু জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আমাদেরকে সকল রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের জান, মাল, ইজ্জতের নিরাপত্তা দিতে হবে। সকলের থাকা খাওয়ার ব্যবস্থা করতে হবে।  সামর্থবান সবাইকে রোহিঙ্গাদের মানবিক সহায়তা প্রদানে এগিয়ে আসতে হবে। গতকাল কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ বিতরণকালে তিনি এ কথা বলেন।

খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদেরের নেতৃত্বে গতকাল ১৮ সেপ্টেম্বর কক্সবাজারের টেকনাফ, হোয়াইক্যং, বালুখালী, কুতুপালংয়ে রোহিঙ্গা শরনার্থীদের মাঝে ত্রাণ বিতরণকালে অন্যান্যের সাথে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রিয়  অফিস ও প্রচার সম্পাদক অধ্যাপক মোঃ আবদুল জলিল, কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক মাওলানা নূরুল আলম আল মামুন, কক্সবাজার জেলা সভাপতি মাওলানা আবু মুসা, জেলা সেক্রেটারি মাওলানা জুনায়েদ মাহমুদ সাহেদ, জেলা সহসভাপতি মাওলানা মুফতি আব্দুল হক, শহর সভাপতি মাওলানা ওমর ফারূক, মাওলানা শাহাদত হোসেন, হাফেজ রফিকুল ইসলাম প্রমুখ। রোহিঙ্গা শরণার্থীদের মাঝে বিতরণকৃত ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল চিঁড়া, গুঁড়, বিস্কিট, গ্লাস, মোমবাতি, দিয়াশলাই ও নগদ অর্থ।  এ টিম ট্রাক ও থ্রিহুইলার যোগে বেশ কিছু রোহিঙ্গা শরণার্থীকে  টেকনাফ থেকে উখিয়ার মোচন ও বালুখালী শরণার্থী শিবিরে যাবার বব্যবস্থা করে।

একই দিনে খেলাফত মজলিস হবিগঞ্জ জেলা শাখার উদ্যোগে শাখা সহসভাপতি অধ্যাপক আবদুল করিমের নেতৃত্বে ২৫ সদস্যের একটি টিম কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। এ টিমের সাথে ছিলেন হবিগঞ্জ জেলা প্রশিক্ষণ সম্পাদক এহতেশামুল হক শামীম, জেলা নির্বাহী সদস্য কামরুল আলম, বাহুবল উপজেলা সভাপতি মাও. কামরুল ইসলাম, সহসভাপতি মাও. শহীদুল ইসলাম, চুনারুঘাটের সেক্রেটারী মাও. ফারুখ আহমদ, শায়েস্তাগঞ্জ পৌর সেক্রেটারী মাও নোমান আহমদ প্রমুখ।

একই দিনে বাংলাদেশ ইসলামি ছাত্র মজলিস কেন্দ্রিয় সভাপতি মুহাম্মদ আজিজুল হকের নেতৃত্বে টেকনাফ, শাহ পরীর দ্বীপ ও আশপাশের এলাকায় ত্রাণ বিতরণ করা হয়।

এর আগে গত ১৫ ও ১৬ সেপ্টেম্বর খেলাফত মজলিসের সাংগঠনিক সম্পাদক ড. মোস্তাফিজুর রহমান ফয়সলের নেতৃত্বে একটি ত্রাণ টিম কক্সবাজারের শাহপরীর দ্বীপ, টেকনাফ, উইনচপ্রাং, বালুখালী, কুতুপালংসহ বিভিন্ন স্থানে রোহিঙ্গা শরণার্থীদের মাঝে নগদ অর্থসহ ত্রাণ সামগ্রী বিতরণ করে। তারা শাহপরীর দ্বীপ থেকে বহু শরণার্থীকে ট্রয়লার যোগে টেকনাফে আসার ব্যবস্থা করে। এ ত্রাণ টিমের সাথে ছিলেন ছিলেন কেন্দ্রীয় অফিস ও প্রচার সম্পাদক অধ্যাপক মোঃ আবদুল জলিল, ঢাকা মহানগরীর বায়তুলমাল সম্পাদক হুমায়ুন কবির অাজাদ, প্রকাশনা সম্পাদক কাজী অারিফুর রহমান, সমাজকল্যান সম্পাদক মাওলানা ফারুক অাহমদ, চট্টগ্রাম মহানগরী নেতা অধ্যাপক ইমরান উদ্দিন শাহ ইমন, মদীনা শাখা সেক্রেটারী মাওলানা খালেদ অাহমদ, একেএম ফরিদুজ্জামান, অাব্দুর রহীম মন্জু, ওবায়েদ নূর প্রমুখ।

এর আগে এর আগে গত ৮ ও ৯ সেপ্টেম্বর কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শরণার্থীদের মাঝে খেলাফত মজলিসের পক্ষ থেকে প্রথম দফা ত্রাণ বিতরণ করা হয়। ৮ ও ৯ সেপ্টেম্বর রোহিঙ্গা শরণার্থীদের মাঝে খেলাফত মজলিসের ত্রাণ বিতরণ কার্যক্রমে শরীক ছিলেন খেলাফত মজলিসের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা নূরুল আলম আল-মামুন, মাওলানা তোফাজ্জল হোসেন মিয়াজী, কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও চট্টগ্রাম মাহানগরী সভাপতি অধ্যাপক মাওলানা এ এস এম খুরশীদ আলম, কক্সবাজার জেলা সভাপতি মাওলানা আবু মুসা, জেলা সেক্রেটারী মাওলানা জুনাইদ মাহমুদ শাহেদ, জেলা সহসভাপতি মাওলানা আবু তাহের জিহাদী, আব্দুর রহীম মঞ্জু প্রমুখ। এ টিম রোহিঙ্গা শরণার্থীদের মাঝে রান্না করা খাবার, শিশু খাদ্য ও নগদ অর্থ বিতরণ করে।

আগামী ২০ সেপ্টেম্বর খেলাফত মজলিসের নায়েবে আমীর মাওলানা সৈয়দ মজুবর রহমান ও যুগ্মমহাসচিব শেখ গোলাম আসগরের নেতৃত্বে আরেকটি ত্রাণ টিম কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ করবে।

ভিডিওঃ